5. The Parable of the Loving Father

বাংলায় আরও পড়াশোনার জন্য এখানে ক্লিক করুন

5. প্রেমময় পিতার দৃষ্টান্ত

লূক 15:11-32

 

আমি এতে নতুন

 

লুকের গসপেলের 15 অধ্যায়ে, তিনটি দৃষ্টান্ত রয়েছে, হারানো ভেড়ার দৃষ্টান্ত (vv. 3-7), হারানো মুদ্রার দৃষ্টান্ত (vv. 8-10), এবং প্রেমময় পিতার দৃষ্টান্ত (vv. 11-32) পুরো 15 অধ্যায়ের প্রেক্ষাপটটি ফরীশী এবং আইনের শিক্ষকদের মনোভাব নিয়ে উদ্বিগ্ন যীশুর এই তিনটি দৃষ্টান্তের শিক্ষাকে যে জিনিসটি প্ররোচিত করেছিল তা হল ফরীশীদের অভিযোগ যে যীশু পাপীদের গ্রহণ করেন এবং তাদের সাথে খান (. 2) ধর্মীয় অভিজাতদের কাছ থেকে যে শব্দটি বের হয়েছিল তা হল যীশু শয়তানের শক্তিতে তাঁর অলৌকিক কাজগুলি করেছিলেন (ম্যাথু 12:24) প্রমাণ হিসাবে যে যীশু শয়তানের ছিলেন, তারা তাদের নির্দেশ করেছিল যাদের সাথে প্রভু যুক্ত ছিলেন, পাপী, পতিতা এবং কর আদায়কারী এই মানুষটি যদি মশীহ হত, তারা বলেছিল, তিনি এই ধরণের লোকদের সাথে ঘনিষ্ঠতা রাখতেন না!

 

যীশু এই তিনটি দৃষ্টান্তকে ঈশ্বরের চরিত্র এবং প্রকৃতির বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি সংশোধন করতে শিখিয়েছিলেন, অর্থাৎ, এই জগতের হারিয়ে যাওয়া, অভাবী এবং ভাঙ্গার প্রতি তাঁর মনোভাব কী যে ধর্মীয় নেতারা উপস্থিত ছিলেন তারা সেই সময়ে জাতির কর্তৃত্বকারী ব্যক্তিত্ব ছিলেন মানুষ তাদের নিয়ম-কানুন মেনে চলতে বাধ্য ছিল তাদেরকে সেই ব্যক্তি হিসাবে দেখা হয়েছিল যারা সাবধানতার সাথে ঈশ্বরের মতো হতে এবং তাকে অনুসরণ করতে চেয়েছিল 2"ব্যবস্থার শিক্ষকরা এবং ফরীশীরা মোশির আসনে বসেন৷ 3সুতরাং তোমাদের অবশ্যই তাদের কথা মানতে হবে এবং তারা যা বলে আপনাকে তা করতে হবে৷ কিন্তু তারা যা করে তা করো না, কারণ তারা যা প্রচার করে তা তারা পালন করে না" (ম্যাথু 23:2) ) যীশু যখন দেখলেন যে আইনের শিক্ষকরা এবং ফরীশীরা সাধারণ লোকেদের কাছে কী মডেলিং করছে এবং তাদের দলভুক্ত নয় এমন কাউকে তাদের ঘৃণা করছে, তখন তিনি তাদের হারিয়ে যাওয়াদের প্রতি পিতার হৃদয়কে চিত্রিত করার জন্য তিনটি গল্প বলার সিদ্ধান্ত নিয়েছিলেন দুটি দৃষ্টান্ত আমরা ইতিমধ্যেই আচ্ছাদিত করেছি মেষ এবং মুদ্রার সন্ধানে আনন্দ এবং উদযাপনের সাথে সমাপ্তি

 

অনেকে এই অনুচ্ছেদটিকে অপব্যয়ী পুত্রের দৃষ্টান্ত বলে, কিন্তু পাঠ্যটি, আমার মতে, একজন উচ্ছৃঙ্খল পিতা সম্পর্কে বেশি আপনি আমাকে একটি ইলেকট্রনিক পাথর নিক্ষেপ করার জন্য আপনার -মেইল প্রোগ্রাম শুরু করার আগে, আমাকে এই বলে ব্যাখ্যা করতে দিন যে পাঠ্যে "অপব্যয়ী" শব্দটি উল্লেখ করা হয়নি এবং এর অর্থ হল:

 

তাড়াহুড়ো করে বা অযথা অযথা": যেমন অপ্রয়োজনীয় অস্ত্রের উপর অপব্যয়ী ব্যয়; একটি অপব্যয়ী জীবন দান বা প্রচুর পরিমাণে দেওয়া;

 

হ্যাঁ, ছোট ছেলেটি ছিল অযথা অযৌক্তিক, কিন্তু পিতা তার করুণা, করুণা এবং সুদূর দেশ থেকে ফিরে তার পুত্রের গ্রহণযোগ্যতার সাথে আরও বেশি বিলাসবহুল এবং অযৌক্তিক ছিলেন তিনি তার অর্থের সাথে সদয় ছিলেন কারণ তিনি তার ছেলেকে যা চান তা দিতে হয়নি সেই দৃষ্টিভঙ্গি মাথায় রেখে, আসুন এখন এই অধ্যায়ের তৃতীয় দৃষ্টান্তটি দেখি

 

ছোট ছেলের বাড়ি থেকে ঘুরে বেড়ানো

 

11 যীশু আরও বললেন, "একজন লোক ছিল যার দুটি পুত্র ছিল৷ 12 ছোটটি তার পিতাকে বলল, 'বাবা, আমার সম্পত্তির অংশ আমাকে দিন৷' তাই তিনি তার সম্পত্তি তাদের মধ্যে ভাগ করে দিলেন৷ 13"এর কিছুক্ষণ পরেই, ছোট ছেলে তার যা কিছু ছিল তা একত্র করে এক দূর দেশে চলে গেল এবং সেখানে বন্য জীবনযাপনে তার সম্পদ উজাড় করে দিল 14তিনি সব কিছু খরচ করে ফেলবার পর সেই সমস্ত দেশে প্রচণ্ড দুর্ভিক্ষ হল, আর তাঁর অভাব হতে লাগল 15তাই তিনি গিয়ে ভাড়া নিলেন নিজে সেই দেশের একজন নাগরিকের কাছে, যিনি তাকে শূকর চরাতে তার ক্ষেতে পাঠিয়েছিলেন। 16 শূকররা যে শুঁটি খাচ্ছিল তা দিয়ে সে তার পেট ভরতে চেয়েছিল, কিন্তু কেউ তাকে কিছু দেয়নি (লুক 15:11-16)

 

এই যুবক সম্পর্কে আমরা প্রথম যে জিনিসটি লক্ষ্য করি তা হল তার দাবিদার মনোভাব। তিনি সদয়ভাবে জিজ্ঞাসা করেন না, এবং তার পছন্দের শব্দের সাথে অনুগ্রহ এবং কৌশলের অভাব রয়েছে। তার উদ্দেশ্য নিয়ে কোনো আলোচনা নেই। সে তার বাবার কাছে দাবী করছে, বাবা কতটা দয়ালু জেনে। তিনি কার্যকরভাবে বলেছেন: "আপনি যখন মারা যান বা অবসর নেবেন তার চেয়ে এখন আমাকে উত্তরাধিকারের অংশ দিন।" যুবকের মনের মধ্যে যে কিছু চিন্তা চলছিল তার বাবা জানতেন এবং যুবকটি এত টাকা দিয়ে কী করতে চায় সে সম্পর্কে কিছুটা ধারণা ছিল। দুই ছেলেই বেশ খুশি ছিল যে বাবা তার সম্পত্তি দুজনের মধ্যে ভাগ করে দেবেন। মোশির আইন অনুসারে বড় ছেলে দুই-তৃতীয়াংশ এবং ছোট ছেলে এক-তৃতীয়াংশ পেয়েছে (দ্বিতীয় বিবরণ 21:17)। ঠিক তখনই, ছোট ছেলে নগদ হাতে পাওয়ার জন্য তার সম্পদ ত্যাগ করে।

 

প্রশ্ন 1) পিতা কেন তার ছেলেকে অপেক্ষা করার পরিবর্তে তার ছেলেকে যা চেয়েছিলেন তা দিয়েছিলেন?

 

ছোট ছেলে বাবার বাড়িতে থাকতে থাকতে ক্লান্ত। তিনি একজন মানুষ হতে চেয়েছিলেন এবং তার পিতার সরকার এবং চোখের বাইরের বিশ্বকে অনুভব করতে চেয়েছিলেন। বাবা তার সাথে তর্ক বা তর্ক করার চেষ্টা করেননি। এমন কিছু শিক্ষা আছে যা একজন বাবা ছেলেকে শেখাতে পারে না। তাদের অবশ্যই অভিজ্ঞ হতে হবে। ব্যথা একজন ভালো শিক্ষক। আমরা আমাদের সন্তানদের সেই শিক্ষা থেকে রক্ষা করতে পারি না যা কেবল ব্যথাই তাদের শেখাতে পারে। অল্পবয়সীরা সব ধরণের জিনিসের জন্য পিতামাতার উপর নির্ভর করতে শিখেছে, কিন্তু কিছু শিক্ষা তখনই অর্জিত হয় যখন কেউ তার নিজের দুই পায়ে দাঁড়ায়। প্রতিটি বাড়িতে কোনো না কোনো সময়ে, বাচ্চাদের নিজ থেকে উড়তে বাসা থেকে ছেড়ে দিতে হবে। কিশোর বয়সগুলি এমন বছর হওয়া উচিত যখন পিতামাতারা তাদের সন্তানদের বড় হতে এবং স্বনির্ভর হওয়ার জন্য শিক্ষা দিচ্ছেন এবং প্রস্তুত করছেন। এটি প্রায়ই একটি দুঃখজনক সময় যখন একজন যুবক তাদের পিতামাতার যত্নের অধীনে থেকে মুক্তি পায়। আশা করা যায়, সেই সময় আসার আগেই ধার্মিক চরিত্র গঠিত হয়। এমনকি যখন ভাল বাবা-মায়েরা তারুণ্যকে বিশ্বের জন্য প্রস্তুত করার জন্য তাদের সর্বাত্মক চেষ্টা করেছেন, তখন তিনি কখনও কখনও যা শিখেছেন তা থেকে দূরে চলে যাবেন।

 

যীশু বলেছিলেন যে ছোট ছেলে "একটি দূর দেশে রওনা হয়েছিল এবং সেখানে বন্য জীবনযাপনে তার সম্পদ নষ্ট করেছিল" (ভ. 13)। পরে, বড় ছেলে তার ভাইকে পতিতাদের সাথে থাকার জন্য অভিযুক্ত করে (v. 30), যদিও সে এখনও তার ভাইকে দেখেনি। সে কিভাবে বুঝবে তার ভাই তার বাবার সম্পত্তি পতিতাদের সাথে নষ্ট করছে? খুব সম্ভবত ভাইয়েরা এটি সম্পর্কে একসাথে কথা বলেছিল, অর্থাৎ, ছোটটি তার বড় ভাইকে তার সাথে আনার চেষ্টা করছে। যারা পাপ করার ইচ্ছা পোষণ করে তারা প্রায়ই একা এটি করা কঠিন বলে মনে করে। পাপ সঙ্গ পছন্দ করে। চিন্তার জীবনে পাপ শুরু হয়। একজন মানুষ সে যা মনে করে সে তা নয়, কিন্তু সে যা মনে করে, সে (অ্যানন)। স্টিফেন চার্নক বলেছেন: "যেমন মোমের উপর সীলমোহরের ছবি ছাপানো হয়, তেমনি হৃদয়ের চিন্তাগুলি কর্মের উপর মুদ্রিত হয়।" সঠিক চিন্তা সঠিক জীবনযাপন নিয়ে আসে; মনে রাখবেন যে আপনার চিন্তা ঈশ্বরের কাছে কণ্ঠস্বর। আমরা যা ভাবি সে সবই তিনি জানেন। মন্দ এবং পাপী চিন্তা প্রতিটি ব্যক্তির কাছে আসবে, কিন্তু চিন্তাগুলি তখনই পাপ হয়ে যায় যখন আমরা সেই চিন্তাগুলিতে থাকি এবং সেগুলি আমাদের মনের বীজতলায় শিকড় ধরে এবং অঙ্কুরিত হয়। এটি দেখার একটি উপায় হল: আমরা পাখিদের আমাদের মাথার চারপাশে উড়তে বাধা দিতে পারি না, তবে আমরা তাদের চুলে বাসা বাঁধতে বাধা দিতে পারি।

 

14কিন্তু প্রত্যেকেই প্রলুব্ধ হয় যখন, তার নিজের মন্দ কামনা দ্বারা, তাকে টেনে নিয়ে যাওয়া হয় এবং প্রলুব্ধ করা হয়৷ 15অতঃপর, ইচ্ছা গর্ভধারণের পরে, তা পাপের জন্ম দেয়; এবং পাপ, যখন এটি পূর্ণ বয়স্ক হয়, মৃত্যুকে জন্ম দেয় (জেমস 1:14-15)

 

"প্রলোভিত" অনুবাদিত গ্রীক শব্দের অর্থ টোপ দিয়ে মাছ ধরা। মন্দ আকাঙ্ক্ষা এবং চিন্তাভাবনাগুলি শয়তান আমাদের আঁকড়ে ধরার জন্য ব্যবহার করে। দ্য আমরা তার কথা যত বেশি শুনব, আমাদের পাপের দাসত্ব তত বেশি হবে এবং পিতার বাড়ি থেকে তত বেশি দূরে থাকবে। এই যুবক টোপ নিয়েছিল এবং প্রলোভনের সাথে সাঁতার কেটেছিল, যতক্ষণ না, হঠাৎ, শত্রু মাছ ধরার রড ধরে টানল এবং হুকটিকে বাড়িতে নিয়ে গেল। তিনি কোন সম্পদ ছাড়াই ধরা পড়েছিলেন, এবং কেউ তাকে সাহায্য করবে না। ফলাফল বেদনাদায়ক ছিল।

 

আমি 1977 সালে খ্রিস্টের সাথে দেখা করি, কিন্তু তার আগে, আমি গাঁজা সেবন করি এবং মাদক গ্রহণ করি। আমার জীবনধারা এবং স্ব-চিত্রের প্রতি বিরক্ত হয়ে, আমি বুঝতে পেরেছিলাম যে আমার অভ্যাসটি আমাকে ধরে রেখেছে যখন আমি এটির একটি অংশ ফেলে দিয়েছিলাম, শুধুমাত্র পরের দিন আরও কিছু কেনার জন্য। যখন "আমার প্রাঙ্গণকে গাঁজা ধূমপানের জন্য ব্যবহার করার অনুমতি দেওয়ার জন্য" আমাকে কারাগারে যেতে হয়েছিল, তখন আমি জানতাম যে আমাকে আমার মাদকের বন্ধন থেকে মুক্ত হতে হবে, এটি আমার জীবনকে বিশৃঙ্খল করে তুলছিল। শুধুমাত্র যখন আমি খ্রীষ্টের কাছে আমার জীবন দিয়েছিলাম, আমি শেষ পর্যন্ত অভ্যাসটি কাটিয়ে ওঠার শক্তি পেয়েছি। পাপ একটি কঠিন কাজ মাস্টার. ছোট ছেলের টাকা ফুরিয়ে গেলে, জমিতে প্রচণ্ড দুর্ভিক্ষ এলে তার অবস্থা পাল্টে যায়। প্রয়োজন প্রায়ই উপায় ঈশ্বর আমাদের মনোযোগ পেতে পরিচালনা. তার বাবার কাছ থেকে দূর দেশে জীবন আর আগের মতো উত্তেজনা ধরেনি। বরং সে হতভাগা হয়ে গেল। তার জীবন দ্রুত নিচে নেমে গেল।

 

প্রশ্ন 2) আপনি তার নিম্নগামী সর্পিল কথা বলতে যে টেক্সট কি জিনিস দেখতে? কখনও এমন একটি সময় এসেছে যখন আপনি অনুভব করেছেন যে আপনার জীবন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে? একটি অভ্যাস কি কখনও আপনার "সেরা পেতে"?

 

এমন সময়ে তার কোনো আয় ছিল না যখন খাদ্যই ছিল অত্যন্ত মূল্যবান। সাধারণত, তিনি চাকরি নিতে পারতেন, কিন্তু দুর্ভিক্ষের কারণে চাকরির অভাব ছিল। একটি কৃষিনির্ভর অর্থনীতিতে, যেমন প্যালেস্টাইনের, যদি কারো জমি বা অর্থ না থাকে, জিনিসগুলি সত্যিই মরিয়া হয়ে উঠতে পারে। একজন সাধারণ দিনমজুর হিসেবে তাকে মাঠে পাঠাতেন এমন একজনের কাছে তিনি নিজেকে নিয়োগ করেছিলেন (আক্ষরিক অর্থে তিনি নিজেকে "আঠালো")। অভাবগ্রস্ত হওয়া এবং খাবারের জন্য অন্য কারো উপর নির্ভর করা তার কাছে নম্র ছিল। সবচেয়ে খারাপ ব্যাপার ছিল যে তাকে শূকরদের খাওয়ানোর জন্য পিগ পেনে কাজ করানো হয়েছিল। একটি শূকর ছিল এমন একটি প্রাণী যা ইহুদিদের কাছে কোশার নয়। শ্লোক 16-এ, যে শব্দটি "শুঁটি" অনুবাদ করা হয়েছে তা হল ক্যারোব পডস। রাব্বি আচা (প্রায় 320 খ্রিস্টাব্দ) একবার মন্তব্য করেছিলেন, "যখন ইস্রায়েলীয়রা ক্যারোব পডগুলিতে হ্রাস পায়, তখন তারা অনুতপ্ত হয়।" ক্যারোব গাছ (সেরাটোনিয়া সিলিকা) হল একটি চিরহরিৎ গুল্ম বা গাছ ভূমধ্যসাগরীয় অঞ্চলে, এর ভোজ্য বীজের শুঁটির জন্য চাষ করা হয়।

 

http://upload.wikimedia.org/wikipedia/commons/thumb/5/5b/Carobs.JPG/250px-Carobs.JPG

 

একজন ইহুদি নাগরিকের কাছে, শুধুমাত্র শূকরকে খাওয়ানোই নয়, শূকররা যে ক্যারোব শুঁটি খাচ্ছিল তার জন্য ক্ষুধার্ত হওয়াও একটি ছবি যা এই লোকটি তার জীবনে পাথরের নীচে আঘাত করেছিল।

 

যুবক পুত্রের জাগরণ এবং অনুতাপ

 

17 সে যখন জ্ঞানে এল, তখন সে বলল, “আমার বাবার কতজন ভাড়াটে লোকের কাছে খাবার নেই, আর এখানে আমি অনাহারে মরছি! 18আমি রওনা হব এবং আমার পিতার কাছে ফিরে যাব এবং তাঁকে বলব, পিতা, আমি স্বর্গ ও আপনার বিরুদ্ধে পাপ করেছি৷ 19আমি আর তোমার পুত্র বলে ডাকার যোগ্য নই; আমাকে তোমার ভাড়া করা লোকদের মত করে দাও।" 20 তাই তিনি উঠে বাবার কাছে গেলেন (লুক 15:17-20)।

 

প্রশ্ন 3) এই যুবকের তার প্রয়োজনের প্রতি জাগ্রত হওয়ার বর্ণনা দিতে গিয়ে, প্রভু "যখন সে তার জ্ঞানে আসে" (v. 17) শব্দগুলি ব্যবহার করেছেন৷ শব্দটি আপনার কাছে কী বোঝায়? অনুতাপ কি, এবং পাঠ্যের কোন শব্দগুলি তার অনুতাপের ইঙ্গিত দেয়?

 

একজনের অনুভূতিতে আসা, বা কিং জেমস সংস্করণ এটি অনুবাদ করে, "তিনি নিজের কাছে এসেছিলেন," একজন ব্যক্তির বাস্তবতার প্রতি জাগ্রত হওয়ার বর্ণনা দেয়। তিনি নিজের পাশে ছিলেন, কিন্তু এখন তিনি সম্পূর্ণরূপে উপলব্ধি করেছিলেন যে জীবন কী হয়ে উঠেছে এবং তিনি কীভাবে তার জীবনযাপন করছেন তার পাগলামি এবং বোকামি বুঝতে পেরেছিলেন। সলোমন, Ecclesiastes-এ লেখা, আমাদেরকে বলে, “মানুষের হৃদয় মন্দতায় পূর্ণ এবং তারা জীবিত থাকাকালীন তাদের অন্তরে পাগলামি থাকে (Ecclesiastes 9:3)। ঈশ্বরের সাথে সম্পর্কের বাইরে থাকা পাগলামি এবং বোকামি। আমরা আধ্যাত্মিক রাশিয়ান রুলেট খেলে আমাদের চিরন্তন আত্মার সাথে বোকামি করি, বিশ্বাস করি যে আমাদের মৃত্যু আজ নয়। যাইহোক, আমরা জানি না একটি দিন কি আনতে পারে। আমরা দিনে দিনে আমাদের আধ্যাত্মিক বন্দুকের ব্যারেল ঘোরাতে থাকি, এই আশায় যে চেম্বারে একটি বুলেট আমাদের জীবনকে শেষ করে না, এইভাবে চিরতরে আমাদেরকে খ্রিস্ট-হীন অনন্তকালের জন্য নির্বাসিত করে। আজ নাজাতের দিন, তাহলে এই প্রশ্নটা অন্য দিন স্থগিত রাখা কেন? "যে কেউ প্রভুর নামে ডাকবে সে পরিত্রাণ পাবে" (রোমানস 10:13)

 

সক্রেটিসই বলেছিলেন, "পরীক্ষাবিহীন জীবন বেঁচে থাকার যোগ্য নয়।" যখন ছোট ছেলেটি পাথরের নীচে আঘাত করেছিল, তখন তার একমাত্র উপায় ছিল উপরে তাকানো। তিনি তার জীবন পরীক্ষা করতে শুরু করেন, কীভাবে তিনি নিজেকে এমন একটি অবস্থানে নিয়ে যেতে পেরেছিলেন তার প্রতিফলন। বিবেচনা করা এবং প্রতিফলিত করা হল নিজেদের মধ্যে অবসর নেওয়া, একটি জিনিসকে অন্যটির সাথে তুলনা করা এবং জিনিসগুলিকে সংশোধন করার সিদ্ধান্ত নেওয়া। মনের এই অবস্থা ঈশ্বরের অনুগ্রহ। প্রতিফলন, যদিও, অনুতাপ নয়. প্রতিফলন এবং প্রত্যয় আমাদের অনুতাপের দিকে নিয়ে যায়। এই যুবক তার জীবনের একটি নৈতিক জায় নিয়েছিলেন। যতক্ষণ না সে নিজেকে নৈতিকভাবে ভেঙে পড়া এবং মূল্যহীন অবস্থায় দেখতে না পায় ততক্ষণ পর্যন্ত কেউ তার জীবনের দিক পরিবর্তন করতে পারে না। আমরা প্রায়শই বিশ্বের ত্রাণকর্তার জন্য সামান্য মূল্য নেই যতক্ষণ না আমরা ভগ্নতার জায়গায় পৌঁছাই। জন ফ্ল্যাভেল এটিকে এভাবে রেখেছিলেন: "পাপ আমাদের কাছে তিক্ত না হওয়া পর্যন্ত খ্রিস্ট মিষ্টি নন।"

 

সক্রেটিসই বলেছিলেন, "পরীক্ষাবিহীন জীবন বেঁচে থাকার যোগ্য নয়।" যখন ছোট ছেলেটি পাথরের নীচে আঘাত করেছিল, তখন তার একমাত্র উপায় ছিল উপরে তাকানো। তিনি তার জীবন পরীক্ষা করতে শুরু করেন, কীভাবে তিনি নিজেকে এমন একটি অবস্থানে নিয়ে যেতে পেরেছিলেন তার প্রতিফলন। বিবেচনা করা এবং প্রতিফলিত করা হল নিজেদের মধ্যে অবসর নেওয়া, একটি জিনিসকে অন্যটির সাথে তুলনা করা এবং জিনিসগুলিকে সংশোধন করার সিদ্ধান্ত নেওয়া। মনের এই অবস্থা ঈশ্বরের অনুগ্রহ। প্রতিফলন, যদিও, অনুতাপ নয়. প্রতিফলন এবং প্রত্যয় আমাদের অনুতাপের দিকে নিয়ে যায়। এই যুবক তার জীবনের একটি নৈতিক জায় নিয়েছিলেন। যতক্ষণ না সে নিজেকে নৈতিকভাবে ভেঙে পড়া এবং মূল্যহীন অবস্থায় দেখতে না পায় ততক্ষণ পর্যন্ত কেউ তার জীবনের দিক পরিবর্তন করতে পারে না। আমরা প্রায়শই বিশ্বের ত্রাণকর্তার জন্য সামান্য মূল্য নেই যতক্ষণ না আমরা ভগ্নতার জায়গায় পৌঁছাই। জন ফ্ল্যাভেল এটিকে এভাবে রেখেছিলেন: "পাপ আমাদের কাছে তিক্ত না হওয়া পর্যন্ত খ্রিস্ট মিষ্টি নন।"

 

ছোট ছেলে বাড়ি ফিরে ভাবতে লাগলো এবং সে কি কি কথা বলবে তা সংশোধন করে পুনরুদ্ধার করা যায়। সে জানে যে তার কোন কিছুর অধিকার নেই এবং তাকে গ্রাম ও তার বড় ভাইয়ের লজ্জা ও অবজ্ঞার সম্মুখীন হতে হবে। তিনি পদে দেউলিয়া, এবং তিনি এখন তার পিতার চাকর হতে প্রস্তুত। আমি লক্ষ্য করি যে তিনি ঈশ্বরের নাম উল্লেখ করেন না বরং, এই শব্দটি ব্যবহার করেন, "আমি স্বর্গের বিরুদ্ধে পাপ করেছি।" অনেক ইহুদির কাছে, ঈশ্বরের নাম সবচেয়ে পবিত্র। আমি যখন ইস্রায়েলে থাকতাম, আমি প্রায়ই ঈশ্বরের জন্য হিব্রু শব্দের পরিবর্তে H'Shem Adonai (প্রভুর নাম) শব্দ ব্যবহার করতে শুনেছি। সম্ভবত এই যুবকটি তিনি কেবল এখন ঈশ্বর এবং চিরন্তন জিনিসের প্রতিই শ্রদ্ধাশীল ছিলেন না, বিশেষ করে তার বাবার প্রতিও যিনি তাকে এত ভালোবাসতেন

 

অনুতাপ শুধুমাত্র একজনের পাপের জন্য অনুতপ্ত নয় বরং আমাদের মন এবং জীবনের দিক পরিবর্তন করে। যতক্ষণ না একজন ব্যক্তি পিতার বাড়ির পথ তৈরি করে, ততক্ষণ সে কেবল হৃদয়ের প্রত্যয়ের অধীনে থাকে। কিন্তু এই যুবক তার বক্তৃতা প্রস্তুত করেন এবং সিদ্ধান্ত নেন যে তিনি তার ক্ষেতে দিনমজুর হয়ে তার বাবার সেবা করবেন। শব্দগুলি, "সে উঠে তার পিতার কাছে গেল" (ভ. 20) তার অনুতাপকে বর্ণনা করে। শুধুমাত্র শব্দ নয় সক্রিয় পদক্ষেপ থাকতে হবে। একজন ব্যক্তির ইচ্ছা জড়িত

 

প্রশ্ন 4) আপনি যদি এই গল্পটি আগে কখনও না শুনে থাকেন তবে পুত্র ফিরে আসার পর আপনি কী ঘটবে বলে ধরে নিতেন? আপনি কি মনে করেন সেই দিনে যীশুর শ্রোতারা ফিরে আসা পুত্রকে তার পিতার ঘরে ফিরিয়ে নেওয়ার জন্য কী ঘটবে বলে আশা করেছিল?

 

গল্পের এই মুহুর্তে সমস্ত শ্রোতারা অবাক হয়ে যাবে যে ছেলেটি বাবা, পরিবার এবং যে শহরে সে বাস করত সেই লজ্জার স্তরে নিয়ে এসেছিল। শ্রোতাদের মনে তারা ভাবছিল ছেলের বিদ্রোহের জন্য তার গ্রহণযোগ্য শাস্তি কী হবে। এই ধরনের ঘটনা আবার ঘটতে থামাতে ন্যায্য শাস্তির সব ধরনের চিন্তা ফরীশীদের মনে ছিল, কিন্তু প্রত্যাশিত নিন্দা শোনার পরিবর্তে, যীশুর পরবর্তী কথাগুলি তাদের মূলে হতবাক করেছিল

 

প্রডিগাল ফাদার

 

কিন্তু যখন সে এখনও অনেক দূরে ছিল, তখন তার পিতা তাকে দেখেন এবং তার জন্য করুণাতে ভরে ওঠেন; তিনি তার ছেলের কাছে দৌড়ে গেলেন, তার চারপাশে তার অস্ত্র নিক্ষেপ করলেন এবং তাকে চুম্বন করলেন। 21"পুত্র তাকে বলল, 'পিতা, আমি স্বর্গ ও তোমার বিরুদ্ধে পাপ করেছি৷ আমি আর তোমার পুত্র বলে ডাকার যোগ্য নই৷' 22"কিন্তু পিতা তাঁর দাসদের বললেন, 'শীঘ্র! সর্বোত্তম পোশাকটি এনে তাকে পরিয়ে দাও। আঙুলে আংটি আর পায়ে স্যান্ডেল পরিয়ে দিন। 23 মোটাতাজা বাছুরটি এনে মেরে ফেল। আসুন একটি ভোজ এবং উদযাপন করা যাক. 24কারণ আমার এই ছেলে মারা গিয়েছিল এবং আবার জীবিত হয়েছে; সে হারিয়ে গেছে এবং পাওয়া গেছে।' তাই তারা উদযাপন করতে শুরু করে (লুক 15:20-24)

 

এই পিতা লজ্জাজনক আচরণ করেছেন, ফরীশীরা ভেবেছিল। শূকরের জন্য ইস্রায়েলে কোন প্রয়োজন ছিল না, এবং যীশু বলেছিলেন যে পুত্র একটি দূর দেশে চলে গেছে (v. 13), তাই তিনি সম্ভবত একটি সংলগ্ন দেশে অইহুদীদের মধ্যে (অ-ইহুদী) ছিলেন। তিনি যেখানেই ছিলেন না কেন, আমরা অনুমান করতে পারি যে তিনি বাড়ি থেকে কয়েক মাইল দূরে ছিলেন। এই পিতা ঈশ্বর পিতার একটি ছবি, বাড়ি থেকে অনেক দূরে, অপেক্ষা করে এবং তার ছেলেকে খুঁজছেন। তার ছেলের পাপের উপর কোন রাগ ছিল না; এই বাবা যখন তার ছেলেকে দূর থেকে দেখেন, তখন তার একমাত্র আবেগ ছিল সমবেদনা

 

Dictionary.com বলে যে সমবেদনা হল অন্যের দুঃখ-কষ্টের গভীর সচেতনতা এবং তা থেকে মুক্তি দেওয়ার ইচ্ছা। পিতা তার ছেলেকে দেখতে পেয়ে তার কাছে ছুটে যাওয়ার জন্য তার পোশাকের নীচের অংশটি তুলে নিলেন। মধ্যপ্রাচ্যে, এটি এমন কিছু যা একটি পরিবারের একজন বয়স্ক প্রধান করেন না। সেই সময়ে লোকেরা কখনই তাদের পা দেখায়নি, এবং শুধুমাত্র জরুরী অবস্থা বা লড়াইয়ের সময় একজন লোক চলাচলের স্বাচ্ছন্দ্যের জন্য তার পোশাকটি তার বেল্টে আটকে রাখত। তারা সবাই ভেবেছিল বাবার পক্ষ থেকে এটা লজ্জাজনক আচরণ। তারা সকলেই ভাবতে লাগলো যীশু এই গল্পটি নিয়ে কোথায় যাচ্ছেন, কারণ কোন বাবা এমন কাজ করবেন না। যদিও এই বাবা বাড়ি থেকে দূরে থাকাকালীন তার ছেলের জন্য কষ্ট পেয়েছিলেন।

 

বৃদ্ধ বাবা ক্ষমা করতে এতই প্রস্তুত ছিলেন যে তিনি যুবকটিকে তার কথা বলার সুযোগও দেন না। কথাগুলো বুক থেকে নামার আগেই বাবা যুবক ছেলেকে মেনে নেয়। এই গল্পটি বর্ণনা করে একজন বাবা তার ছেলেকে ভীষণ ভালোবাসে। বাইবেলের ইংরেজ রাজা জেমস সংস্করণ বলে, "তিনি তার ঘাড়ে পড়েছিলেন এবং তাকে চুম্বন করেছিলেন।" মূল গ্রীক কাল এই সত্যটি বের করে এনেছে যে তিনি তার পুত্রকে বারবার চুম্বন করতেন এবং চুম্বন করতে থাকলেন, তার পুত্রের অনিয়ন্ত্রিত চুম্বনে অযৌক্তিক হয়ে উঠতেন। ছেলের গায়ে আজও ঝুলে থাকা শুয়োরের দুর্গন্ধ নিয়ে বাবার মনে কোনো ভাবনা নেই। তাকে দেখেই সে খুব খুশি! ছেলের অনুতাপ প্রকাশের আগেই বাবা তার দয়া প্রকাশ করলেন। এই শব্দগুলি ঈশ্বরের দয়ার কথা বলে এবং যারা তাঁর ভালবাসা থেকে আলাদা ছিল তাদের সাথে মিলিত হওয়ার জন্য তাঁর প্রস্তুতির কথা বলে৷ অবশেষে, যুবকটি, কান্নার সময়, আমি নিশ্চিত, তার বক্তৃতার কিছু অংশ বের করতে পরিচালনা করে যা সে প্রস্তুত করেছিল। “পিতা, আমি স্বর্গ এবং আপনার বিরুদ্ধে পাপ করেছি। আমি আর তোমার ছেলে বলে ডাকার যোগ্য নই" (v. 21)

 

যাইহোক, বাবা তাকে কেটে দেন এবং তার সাথে থাকা চাকরদের সাথে কিছু জিনিস আনতে বলেন।

 

প্রশ্ন 5) যীশু যখন এই দৃষ্টান্তটি উপস্থাপন করেছিলেন, তখন কেন তিনি পিতাকে পুত্রের কাছে দৌড়াতে বাধ্য করেছিলেন এবং এটি ঈশ্বরের চরিত্রের কোন দিকটি প্রদর্শন করে? ছেলের জন্য কোন তিনটি জিনিস আনা হয়েছিল এবং আপনি কি মনে করেন যে এই জিনিসগুলি খ্রিস্টান হিসাবে আমাদের প্রতিনিধিত্ব করতে পারে?

 

তাদের "সেরা পোশাক" আনতে বলা হয়েছিল। গ্রীক পাঠে এখানে একটি দ্বিগুণ জোর দেওয়া হয়েছে, অর্থাত্ পোশাক, সেই প্রধান পোশাক। আমরা এখানে একটি কোট সম্পর্কে কথা বলছি না; এই পোশাকটি ছেলের সম্মানের জায়গায় পুনরুদ্ধারের কথা বলে। এটা ধার্মিকতার পোশাকের কথা বলে যা আমাদের পাপের শূকরকে ঢেকে রাখে। রিং কর্তৃত্ব এবং অ্যাটর্নির ক্ষমতার কথা বলে। সেই দিনে, অফিসিয়াল নথিতে স্বাক্ষর করার জন্য আংটি ব্যবহার করা হত। প্রায়শই, রিংটির উপর একটি ছাপ ছিল যে, যখন গরম মোমে ঠেলে দেওয়া হয়, তখন এটি পরিবারের সরকারী সীলমোহর ছিল। জোসেফকে ফারাও কর্তৃক এমন একটি আংটি দেওয়া হয়েছিল যখন তিনি ফেরাউনের স্বপ্নের ব্যাখ্যা করার পরে মিশরের দ্বিতীয় কমান্ডে উন্নীত হন (জেনেসিস 41:42)

 

আমরাও, খ্রীষ্টের কাজ করার জন্য আমাদের ঈশ্বরের দ্বারা কর্তৃত্ব ও ক্ষমতা দেওয়া হয়েছে (ম্যাথু 28:18-20)। ছেলেকে জুতা দেওয়া হলো। কোন ক্রীতদাস কখনও জুতা পরত না, এবং পিতা তার পুত্রকে খালি পায়ে যেতে দেবেন না। তিনি পুত্র ছিলেন, দাস ছিলেন না। আমাদের পায়ে শান্তির গসপেল (ইফিসিয়ানস 6:15) দ্বারা শুদ্ধ করা হয়েছে, এবং আমরা ঈশ্বরের পুত্র হয়েছি (1 জন 3:2)। ভৃত্যদের বলা হয়েছিল এই দিনের জন্য মোটাতাজা বাছুর মেরে ফেলতে। এই বাবা ধীরে ধীরে বাছুরকে মোটাতাজা করছিলেন, জেনেছিলেন যে, কোনও দিন, তাঁর ছেলে বাড়ি ফিরলে তিনি উদযাপন করবেন। এই সমস্ত অনুগ্রহের উপহার ছিল দাস বাড়িতে ফিরে আসা এবং পুত্রত্বে পুনরুদ্ধার করা।

 

যীশু যখন ছেলের বাড়ি ফিরে যাওয়ার বর্ণনা দিচ্ছিলেন, তখন আমার মনে হয় তিনি পাপীদের এবং কর আদায়কারীদের দিকে তাকিয়ে ছিলেন তাঁর মুখে উষ্ণ গ্রহণযোগ্যতার হাসি, কিন্তু যখন তিনি বড় ছেলের কথা বলতে শুরু করলেন, তখন তিনি ফরীশীদের এবং শিক্ষকদের মুখোমুখি হলেন। আইন.

 

বড় ছেলে

 

25এদিকে, বড় ছেলে মাঠে ছিল। বাড়ির কাছে এসে সে গান আর নাচের আওয়াজ শুনতে পেল। 26তখন তিনি একজন দাসকে ডেকে জিজ্ঞাসা করলেন কি হচ্ছে? 27 “তোমার ভাই এসেছে,' সে উত্তর দিল, “আর তোমার বাবা মোটাতাজা বাছুরটিকে মেরেছে কারণ সে তাকে সুস্থ ও নিরাপদে ফিরিয়ে দিয়েছে। 28 বড় ভাই রেগে গেলেন এবং ভিতরে যেতে অস্বীকৃতি জানালেন, তাই তার বাবা বাইরে গিয়ে তাকে অনুরোধ করলেন। 29কিন্তু সে তার বাবাকে বলল, “দেখ! এই সমস্ত বছর আমি আপনার জন্য দাসত্ব করেছি এবং কখনও আপনার আদেশ অমান্য করিনি। তবুও আপনি আমাকে একটি বাচ্চা ছাগলও দেননি যাতে আমি আমার বন্ধুদের সাথে উদযাপন করতে পারি। 30কিন্তু তোমার এই ছেলে যে তোমার সম্পত্তি পতিতাদের সাথে নষ্ট করেছে, যখন বাড়িতে আসে, তখন তুমি তার জন্য মোটাতাজা বাছুরটি মেরে ফেলো"' 31"'আমার ছেলে," পিতা বললেন, "তুমি সর্বদা আমার সাথে আছ, এবং আমার যা কিছু আছে তা তোমার। 32কিন্তু আমাদের উদযাপন করতে হয়েছিল এবং আনন্দিত হতে হয়েছিল, কারণ তোমাদের এই ভাইটি মারা গিয়েছিল এবং আবার জীবিত হয়েছে; সে হারিয়ে গিয়েছিল এবং পাওয়া গেছে" (লুক 15:25-32)

 

এই ধর্মীয় নেতারা নিজেদেরকে গর্বিত মনে করে যে তারা তাদের প্রতিনিধি যারা ঈশ্বরের জন্য বেঁচে ছিল। যীশু যখন তাদের মুখোমুখি হন এবং বড় ভাইয়ের মনোভাব বর্ণনা করেন, তখন আপনার কি মনে হয় না যে তারা নিজেকে আয়নায় দেখতে শুরু করেছে?

 

প্রশ্ন 6) বড় ভাই সম্পর্কে আপনার কাছে কী দাঁড়ায়? তার কথা কাজ তার চরিত্র সম্পর্কে কি প্রকাশ করে?

 

আমরা প্রথম যে জিনিসটি পড়ি তা হল বড় ভাই মাঠের বাইরে, বাবার থেকে দূরে থাকার একটি রূপক এটা বলছে যে তিনি তার ভাইয়ের ফিরে আসার কথা জানতেন না পার্টি চলছে বলে বাবা কাউকে মাঠে পাঠাননি তিনি জানতেন যে বড় ভাই তার ছোট ভাই সম্পর্কে সামান্যতম চিন্তা করেন না, এবং তার পরিবর্তে, তিনি তার ফিরে আসার জন্য রাগ করবেন পিতা ইচ্ছাকৃতভাবে বড় ছেলের কাছ থেকে তথ্য গোপন রেখেছিলেন কারণ বড় ছেলের তার বাবার সাথে কোন সম্পর্ক ছিল না যিনি জানতেন যে তিনি তার ছোট ভাইকে তুচ্ছ করেছেন

 

বাবা বিভিন্ন সময় ছোট ছেলেকে খুঁজতে গেলে বড় ভাই পাত্তা দেননি বড় ভাই যদি ছোট ছেলেটিকে বাড়ি ফেরার পথে দেখতে পেত, তবে সে তার বাবাকে দেখার আগেই তাকে আবার বিদায় করে দিত বড় ছেলেকে বলতে আমরা প্রায় শুনতে পাই; "আপনি কি বুঝতে পারছেন না আপনি কিভাবে বাবা এবং পরিবারের অপমান করেছেন? আপনি দুর্গন্ধ! আপনার বাবা আপনার উপর রাগ; আপনি যা করার পরে বাড়িতে আসার সাহস হয় না!" এই সব কথাই শয়তান আমাদের কানে ফিসফিস করে যখন আমরা আমাদের পিতার ঘরে ফিরে যাওয়ার কথা ভাবতে শুরু করি আমরা যারা পিতামাতা, তারা এই আয়াতগুলি থেকে আমাদের সন্তানদের ঈশ্বরের কাছে ফিরিয়ে আনার বিষয়ে অনেক কিছু শিখতে পারি

 

সারাদিনের পরিশ্রম শেষে বড় ছেলে বাড়ি ফিরল গান এবং পার্টি চলছে শুনে তিনি অবাক হয়ে গেলেন অবিলম্বে সন্দেহজনক, তিনি বাড়িতে যাবে না. ধার্মিক লোকেরা তাদের সম্পর্কে সতর্ক থাকে যারা পিতার সাথে সঠিক সম্পর্ক স্থাপনে প্রকৃত আনন্দিত তিনি ভিতরে যাবেন না, কিন্তু পরিবর্তে, তিনি একজন চাকরকে জিজ্ঞাসা করলেন কি হচ্ছে তিনি চাকরদের কাছ থেকে জানতে পেরেছিলেন যে, "তোমার পিতা মোটাতাজা বাছুরটিকে মেরে ফেলেছেন কারণ তিনি তাকে নিরাপদে ফিরিয়ে দিয়েছেন" (. 27) বাবা কয়েক মাস ধরে যে বিশেষ বাছুরটি তৈরি করছেন তা কসাই করা হয়েছে, থুতু লাগানো হয়েছে এবং অনেক বন্ধু এবং প্রতিবেশীদের জন্য খোদাই করা হয়েছে যারা উদযাপন করছে

 

গল্পের এই মুহুর্তে, ফরীশীরা অবশেষে গল্পের কিছু অর্থ দেখেছিল বড় ছেলের ক্ষোভের কথা শুনে বাবা ছোট ছেলেকে পেয়েছিলেন তারা সম্ভবত মনে করেছিল যে বড় ছেলে পিতার বিরুদ্ধে তার মনোভাব জায়েজ ছিল ভিড়ের মধ্যে থাকা ফরীশীরা আশা করেছিল যে পিতা তার লজ্জাজনক আচরণ দেখবেন যে ছোট ছেলেকে কোনো শাস্তি ছাড়াই বাড়ি ফিরে যেতে দেবেন যাইহোক, তারা প্রত্যেকে, আশার সাথে, দেখতে শুরু করেছিল যে বড় ছেলেটিও তার মনোভাবের কারণে তার বাড়ি এবং বাবা থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে কিছু অনুবাদে আবার সেই শব্দটি আছে, অর্থাৎ, সে তাকে নিরাপদে ফিরিয়ে দিয়েছে, অথবা সে তাকে সানন্দে গ্রহণ করেছে, যেমন কিছু ইংরেজি অনুবাদ বলে তিনটি দৃষ্টান্তের অধ্যায়ের শুরুতে তাদের নিজেদের কথা মনে করিয়ে দেওয়া হয়েছে যেখানে তারা বলেছিল, "এই লোকটি পাপী এবং কর আদায়কারীদের গ্রহণ করে" (লুক 15:2) যারা শুনছিল তাদের জন্য জিনিসগুলি একত্রিত হতে শুরু করে এই দৃষ্টান্তগুলি তাদের প্রত্যেকের সম্পর্কে এবং ঈশ্বরের আশ্চর্যজনক অনুগ্রহ কেবলমাত্র ঈশ্বর ছাড়া ফরীশীদের প্রতিই নয়, পাপী এবং কর আদায়কারীদের প্রতিও

 

বড় ভাই গর্বিত ছিলেন এবং এই কয়েকটি আয়াতে "আমি," "আমি," এবং "আমার," এর মতো শব্দগুলি ব্যবহার করেছিলেনউইলিয়াম বার্কলে, লুকের বইয়ের উপর তার মন্তব্যে বলেছেন:

 

1) তার মনোভাব দেখায় যে তার পিতার প্রতি তার আনুগত্যের বছরগুলি গুরুতর কর্তব্যের বছর ছিল এবং প্রেমময় সেবা নয়

 

2) তার মনোভাব সহানুভূতির সম্পূর্ণ অভাবের একটি তিনি তার ছোট ভাইকে আমার ভাই হিসাবে নয় বরং "আপনার ছেলে" হিসাবে উল্লেখ করেছেন

 

বড় ভাই উদযাপন করবেন না যে হারিয়ে যাওয়া এবং মৃত ছেলে পাওয়া গেছে এবং এখন জীবিত এবং পরিবারের কাছে পুনরুদ্ধার করা হয়েছে তিনি সম্পূর্ণরূপে তার ভাইকে অস্বীকার করেছিলেন ঠিক যেমন ফরীশীরা তাদের ভাই এবং বোন ইস্রায়েলীয়দের সাথে করেছিল যারা "পাপী" তিনি বাবার মতো উদ্বেগ এবং ভালবাসার কিছুই দেখাননি তার অন্তরে যা আছে তা বাবার কাছে ছড়িয়ে পড়ে 29কিন্তু সে তার বাবাকে বলল, 'দেখ! এই সমস্ত বছর আমি আপনার জন্য দাসত্ব করেছি এবং কখনও আপনার আদেশ অমান্য করিনি'' (. 29) আমরা তাকে যা বলতে শুনি তা হল যে পিতা অবাধে যা দেন তা অর্জন করার জন্য তিনি এত বছর ধরে দাসত্ব করছেন - তার উত্তরাধিকার কেন তিনি দূরে দাসত্ব করা হয়েছে? এই মনোভাব তাঁর কথা শুনে ফরীশীদের হৃদয়ে ছিল৷ নিয়ম-ভিত্তিক কাজের ব্যবস্থা রেখে আপনি ঈশ্বরকে খুশি করতে পারবেন না! "বিশ্বাস ছাড়া ঈশ্বরকে খুশি করা অসম্ভব" (হিব্রু 11:6) ফরীশীরা অনুভব করেছিল যে তারা তাদের ভাল কাজের দ্বারা স্বর্গে তাদের স্থান অর্জন করেছে, কিন্তু তারা সম্পূর্ণরূপে ঈশ্বরের অনুগ্রহ থেকে বঞ্চিত হয়েছিল তাদের অনুগ্রহ এবং দয়ার প্রয়োজন নেই, তারা ভেবেছিল আমরা আপনার আদেশ অমান্য করিনি! আপনি আমার বন্ধুদের সাথে আমাকে পার্টি দেননি, তার মনোভাব ছিল

 

আমরা যারা অনেক বছর ধরে বাবার খামারে আছি, আমরা বড় ভাইয়ের কাছ থেকে কী শিখতে পারি?

 

আমাদের অবশ্যই পিতার জন্য "দাসত্ব" সম্পর্কে সতর্ক থাকতে হবে (v.29) আমরা যে কাজগুলি করি তা কখনই পিতার নিকটবর্তী হওয়ার আনন্দের বিকল্প হতে পারে না বড় ছেলে তার পাপ মনোভাবের দ্বারা নিজের এবং তার পিতার মধ্যে দূরত্ব তৈরি করেছিল যখন তারা সেখানে বসে যীশুর কথা শুনছিল, তখন বড় ছেলের ছবি ফরীশী এবং আইনের শিক্ষকদের মনোভাব প্রকাশ করেছিল আইনের ক্ষুদ্রতম আদেশ পালনে তাদের বিশদ মনোযোগের জন্য ঈশ্বর তাদের কিছু ঋণী বলে মনে করে তাদের জীবনযাপন করেছিলেন হারিয়ে যাওয়াকে তার বাড়িতে ফিরে পাওয়া যেমন পিতার মহান আনন্দ, তেমনি পাপের দাসদের পিতার কাছে ফিরে আসা আমাদের সবচেয়ে বড় আনন্দ হওয়া উচিত আমাদের আশেপাশের এবং আমাদের থেকে অনেক দূরে যারা এই ঘটনা ঘটছে তা দেখার জন্য আমাদের সর্বদা পরিশ্রম করা উচিত কেউ বাড়িতে এলে আমাদের সবসময় উদযাপনের মনোভাব থাকে

 

যীশু হঠাৎ 32 শ্লোকে দৃষ্টান্তটি বন্ধ করে দিলে, তারা সকলেই ঝুলে পড়েছিল তিনি তাদের কাছে যে বড় প্রশ্ন রেখে গেছেন তা হল, "বড় ছেলে কি করেছে?" সে কি অনুতপ্ত হয়ে বাবার কাছে ক্ষমা চেয়েছিল তার থেকে দূরে থাকার জন্য? সে কি ভোজে গিয়ে তার ভাইকে পুরোপুরি গ্রহণ করেছিল? প্রত্যেক ফরীশী শুনছিল যে পিতার মহান আনন্দ হল তাঁর সন্তানদের তাঁর বাড়িতে স্বাগত জানানো এবং অনন্তকাল ধরে একসাথে উদযাপন করা তিনি এটি তাদের প্রত্যেকের জন্য ছেড়ে দিয়েছিলেন এবং আমাদেরও গল্পটি শেষ করার জন্য আমরা কি এই করুণাময় এবং করুণাময় ঈশ্বর এবং পিতার কাছে বাড়ি ফিরে যাব?

 

প্রার্থনা: পিতা, আপনাকে ধন্যবাদ আপনাকে এমন আনন্দ এবং অতুলনীয় ভালবাসার সাথে আপনার নিজের বাড়িতে আমাদের গ্রহণ করার জন্য আমরা যেন সবসময় অন্যদের সাথে যেভাবে আচরণ করি সেভাবে আচরণ করি আমীন

 

কিথ টমাস

 

ওয়েবসাইট: www.groupbiblestudy.com

 

ইমেইল: keiththomas@groupbiblestudy.com