top of page

6. God So Loved

বাংলায় আরও পড়াশোনার জন্য এখানে ক্লিক করুন

6. ঈশ্বর তাই ভালোবাসেন

জন 3:11-21

 

আমি এতে নতুন

 

আবার বিবাহিত সম্পর্কের জন্ম

 

ঈশ্বর নিজেই একটি বিবাহের সম্পর্কে প্রবেশ করার জন্য মানুষের একটি শরীরকে ডাকার উদ্যোগ নিয়েছিলেন জেনেসিস থেকে উদ্ঘাটন পর্যন্ত, বাইবেল সৃষ্টিকর্তা ঈশ্বরের গল্প বলে যিনি মানবতাকে এতটাই ভালবাসেন যে তিনি ইডেন গার্ডেনে মানুষের পতন থেকে তাঁর কাছে ফিরে আসার জন্য অসাধারণ দৈর্ঘ্যে গিয়েছিলেন রিভিলেশন বইটি খ্রীষ্টের প্রতিস্থাপিত মৃত্যুর মাধ্যমে ঈশ্বরের দ্বারা ক্ষমা করা ব্যক্তিদের কথা বলে যারা মশীহ (খ্রিস্ট) এর সাথে বিবাহের সম্পর্কের মধ্যে নিয়ে এসেছিলেন এবং স্বর্গ থেকে কনে হিসাবে এবং একটি শহর হিসাবে নেমে এসেছেন:

 

আমি পবিত্র শহর, নতুন জেরুজালেম, ঈশ্বরের কাছ থেকে স্বর্গ থেকে নেমে আসতে দেখেছি, তার স্বামীর জন্য সুন্দর সাজে কনের মতো প্রস্তুত এবং আমি সিংহাসন থেকে একটি কন্ঠস্বর শুনতে পেলাম, "এখন ঈশ্বরের বাসস্থান মানুষের সাথে, এবং তিনি তাদের সাথে বাস করবেন৷ তারা হবে তাঁর লোক, এবং ঈশ্বর নিজেই তাদের সাথে থাকবেন এবং তাদের ঈশ্বর হবেন” (প্রকাশিত বাক্য 21:2-3 জোর দেওয়া আমার)

 

চার্চের "খ্রিস্টের বধূ" হওয়ার এই একই চিন্তাভাবনাটি পল দ্যা এপোস্টেল দ্বারাও উল্লেখ করা হয়েছে: আমি আপনার জন্য ঈশ্বরীয় ঈর্ষা নিয়ে ঈর্ষান্বিতআমি তোমাকে একজন স্বামীর কাছে, খ্রীষ্টের কাছে প্রতিশ্রুতি দিয়েছিলাম, যাতে আমি তোমাকে তার কাছে একজন শুদ্ধ কুমারী হিসাবে উপস্থাপন করতে পারি" (2 করিন্থিয়ানস 11:2) ওল্ড টেস্টামেন্টে, ঈশ্বর তাঁর লোকেদের মিশরের দাসত্ব থেকে মুক্তি দেওয়ার জন্য মানুষের জায়গায় মারা যাওয়া একটি নিষ্পাপ নিস্তারপর্বের মেষশাবকের ছবি ব্যবহার করেছিলেন (যাত্রাপুস্তক 12:3-13)। পরে মরুভূমিতে বিচরণ করে, ঈশ্বর ইস্রায়েলীয়দের দেখিয়েছিলেন যে ঈশ্বর মানবতাকে পাপ থেকে শুদ্ধ করতে এবং তাদের কাছে ঈশ্বরের কাছে যাওয়ার একমাত্র উপায় হল তার পক্ষে বলি দেওয়া একটি প্রতিস্থাপক পশুর রক্তের মাধ্যমে (যাত্রাপুস্তক 29:44-45)।

 

ওল্ড টেস্টামেন্টে পাপের জন্য সমস্ত বলিদান সমগ্র মহাবিশ্বে প্রত্যক্ষ করা প্রেমের সবচেয়ে আত্মত্যাগমূলক কাজের পূর্বাভাস দেয়ঈশ্বর একজন মানুষ হয়েছিলেন যাতে আমাদের পাপের প্রাপ্য মৃত্যুদণ্ডের সম্পূর্ণ অর্থ প্রদানের জন্য স্বেচ্ছায় এবং প্রেমের সাথে তাঁর জীবন উৎসর্গ করা হয়আমরা খ্রীষ্টের মূল্যবান রক্তের দ্বারা পাপ এবং শয়তানের দাসত্ব থেকে ক্রয় করেছি, একটি মেষশাবক যাকে দাগ বা বলি ছাড়াই হত্যা করা হয়েছিল (1 পিটার 1:19)

 

বিশ্বের সর্বশ্রেষ্ঠ প্রেমিক আমাদের হৃদয়কে ধারণ করতে এসেছেন পৃথিবীর সবচেয়ে বড় প্রেমের অভিনয়ের মাধ্যমে, অর্থাৎ, কালভারির ক্রুশে খ্রিস্টের ভয়ানক মৃত্যুযদি তা যথেষ্ট না হয়, তাহলে ঈশ্বর প্রেমের এই সর্বশ্রেষ্ঠ কাজটি সম্পন্ন করেছেন, যারা এটিকে সর্বাধিক পরিমাণে সরলতার সাথে গ্রহণ করেন এমন সর্বাধিক সংখ্যক লোকের কাছে উপলব্ধ করেএটি একটি সমাপ্ত কাজ, এবং সমস্ত উপহারের মধ্যে এই সর্বশ্রেষ্ঠ উপহারটি গ্রহণ করা ছাড়া আমাদের পক্ষ থেকে কিছুই যোগ করা যায় নাএই পৃথিবীতে জন্ম নেওয়ার জন্য যেমন আমাদের পক্ষ থেকে কিছুই করা যায় না, তেমনি খ্রীষ্টকে আমাদের জন্য এবং আমাদের হিসাবে ক্রুশবিদ্ধ করা হয়েছিল বলে বিশ্বাস করা ছাড়া আমাদের পরিত্রাণের জন্য আমাদের কিছুই করার থাকে নাএই অসাধারণ করুণাটিই ছিল যা যীশু নিকোদেমাসকে ব্যাখ্যা করছিলেন, ফরীশী যখন তিনি এক রাতে প্রভুর সাথে দেখা করেছিলেনখ্রীষ্ট দৃঢ়ভাবে বলেছেন, "আপনাকে অবশ্যই নতুন করে জন্ম নিতে হবে" (জন 3:7)। আসুন আমরা যীশু এবং নিকোদেমাসের মধ্যে কথোপকথনটি পড়া চালিয়ে যাই কারণ প্রভু ঈশ্বরের দান ব্যাখ্যা করেছেন এবং কীভাবে এটি বিশ্বাসের মাধ্যমে গৃহীত হয়:

 

11আমি তোমাদের সত্যি বলছি, আমরা যা জানি তাই বলি এবং যা দেখেছি তারই সাক্ষ্য দিই, কিন্তু তবুও তোমরা আমাদের সাক্ষ্য গ্রহণ কর না। 12আমি তোমাদের কাছে পার্থিব বিষয়ের কথা বলেছি কিন্তু তোমরা বিশ্বাস কর না; আমি যদি স্বর্গীয় জিনিসের কথা বলি তাহলে তুমি কিভাবে বিশ্বাস করবে? 13যিনি স্বর্গ থেকে এসেছেন তিনি ছাড়া কেউ কখনও স্বর্গে যায় নি - মানবপুত্র৷ 14যেমন মূসা মরুভূমিতে সাপকে উপরে তুলেছিলেন, তেমনি মানবপুত্রকেও উপরে উঠাতে হবে, 15যাতে যারা তাকে বিশ্বাস করে তারা অনন্ত জীবন পায় (যোহন 3:11-15)

 

গসপেলের সরলতা

 

জন 3:1-10 , আমরা জীবনের কঠিন প্রশ্নের উত্তর খুঁজে বের করার জন্য নিকোদেমাসের অনুসন্ধান সম্পর্কে পড়ি: কীভাবে একজন মানুষ ঈশ্বরের সামনে ধার্মিক হতে পারে? এই ধার্মিকতা কিভাবে অর্জিত হয়? যীশু যখন তাকে বলেছিলেন যে তাকে উপরে থেকে জন্ম নিতে হবে বা নতুন করে জন্ম নিতে হবে, তখন তিনি উত্তর দিয়েছিলেন, "এটি কীভাবে হতে পারে?" (জন 3:9)। তার মন জন্ম থেকে প্রশিক্ষিত ছিল শুধুমাত্র এই বিশ্বের জিনিসের পরিপ্রেক্ষিতে চিন্তা করার জন্যপ্রভু তাকে এই পৃথিবীতে জন্ম নেওয়ার একটি সাধারণ উপমা দিয়েছেন, অর্থাৎ, মাংসে জন্ম নেওয়ার জন্য আমাদের প্রত্যেকের দ্বারা কিছুই করা সম্ভব নয়; একইভাবে, আধ্যাত্মিকভাবে পুনর্জন্ম লাভ করার জন্য আমরা কিছুই করতে পারি নাএকজন মানুষ কীভাবে পৃথিবীতে জন্মগ্রহণ করে তার একটি সাধারণ উপমা যদি নিকোদেমাসের দ্বারা দেখা যায় না, তাহলে তিনি কীভাবে গভীর আধ্যাত্মিক সত্য দেখতে পাবেন যদি যীশু তার সাথে স্বর্গীয় বিষয়গুলির কথা বলতে শুরু করেন? (v. 12)। এই দৃষ্টিভঙ্গি পল করিন্থিয়ান গির্জার কাছে যা লিখেছিলেন তার অনুরূপ:

 

আত্মাবিহীন ব্যক্তি ঈশ্বরের আত্মা থেকে আসা জিনিসগুলিকে গ্রহণ করে না তবে সেগুলিকে মূর্খতা বলে মনে করে এবং সেগুলি বুঝতে পারে না কারণ সেগুলি কেবল আত্মার মাধ্যমেই বোঝা যায় (1 করিন্থিয়ানস 2:14)

 

নিকোডেমাস, শিক্ষার সর্বোচ্চ স্তরের একজন ব্যক্তি এবং ইস্রায়েলের একজন শিক্ষক হিসাবে তার পেশার প্রধান, খ্রিস্ট তাকে যে বিষয়গুলি শেখাচ্ছেন তা বোঝার জন্য কঠিন সময় আছে! এটা আমাদের মনে করিয়ে দেয় যে আমরা এমন লোক হতে হবে যারা শাস্ত্র অনুসন্ধান করে এবং মানুষের কথাকে চূড়ান্ত সত্য হিসেবে গ্রহণ করে না-কিছু পুরুষ, এমনকি তাদের সমস্ত প্রশিক্ষণের পরেও, পবিত্র আত্মা তাদের মন খুলে না দেওয়া পর্যন্ত আধ্যাত্মিক বিষয়গুলি বুঝতে সক্ষম হয় নাতার বোধগম্যতা খুলতে এবং নিকোদেমাসকে দেখানোর জন্য যে ঈশ্বর পরিত্রাণকে কতটা সহজ করেছেন, প্রভু তার মনকে ইস্রায়েলের ইতিহাসে ফিরিয়ে নিয়েছিলেনতিনি তাকে মনে করিয়ে দিয়েছিলেন যখন ঈশ্বর তাদের বিশ্বাস সম্পর্কে শিক্ষা দেওয়ার জন্য একটি কাঠের খুঁটিতে একটি ব্রোঞ্জ সাপের দিকে একটি সরল দৃষ্টি ব্যবহার করেছিলেন (v. 14)

 

আসুন সংখ্যার বইয়ের অনুচ্ছেদটি ঘনিষ্ঠভাবে দেখি যেটিতে খ্রিস্ট উল্লেখ করেছেন এবং আমরা কী শিখতে পারি তা দেখুন:

 

4তারা হোর পর্বত থেকে লোহিত সাগরের পথ ধরে ইদোমের চারপাশে যাবার জন্য যাত্রা করলকিন্তু পথিমধ্যে লোকেরা অধৈর্য হয়ে গেল; 5তারা ঈশ্বরের বিরুদ্ধে মূসার বিরুদ্ধে কথা বলেছিল এবং বলল, "কেন তুমি আমাদেরকে মিশর থেকে বের করে এনেছ মরুভূমিতে মরার জন্য? সেখানে রুটি নেই, জল নেই! আর আমরা এই দুষ্ট খাবারকে ঘৃণা করি!" 6তখন সদাপ্রভু তাদের মধ্যে বিষধর সাপ পাঠালেন; তারা লোকদের কামড় দিল এবং অনেক ইস্রায়েলীয় মারা গেল। 7লোকেরা মোশির কাছে এসে বলল, আমরা যখন সদাপ্রভুর বিরুদ্ধে তোমার বিরুদ্ধে কথা বলেছি তখন আমরা পাপ করেছিতাই মূসা লোকদের জন্য প্রার্থনা করলেন। 8সদাপ্রভু মোশিকে বললেন, “একটা সাপ বানিয়ে একটা খুঁটির উপরে রাখ; যে কামড়েছে সে সেটা দেখে বাঁচতে পারে 9তাই মোশি একটা ব্রোঞ্জের সাপ তৈরি করে একটা খুঁটির উপরে রাখলেনতারপর যখন কাউকে সাপে কামড়ে ধরে এবং ব্রোঞ্জের সাপের দিকে তাকাত, তখন সে বেঁচে থাকত (সংখ্যা 21:4-9)

 

প্রশ্ন 1) ঈশ্বর তাদের নিরাময়কে যথাযথ (প্রাপ্তি) করার জন্য তাদের কী আদেশ দিয়েছিলেন এবং এটি কীভাবে যীশু নিকোদেমাসকে শিক্ষা দিয়েছিলেন তার সাথে মিল রয়েছে?

 

শাস্ত্র বলে যে বিষাক্ত সাপের কারণে অনেক ইস্রায়েলীয় মারা গিয়েছিল (v. 6)। মজার বিষয় হল, ঈশ্বর তাদেরকে একটি জীবন্ত সাপ ধরে খুঁটিতে পেরেক মারতে বলেননি, কারণ তখন এটি আমাদের প্রত্যেকের নিজেদের পাপের জন্য মরার প্রতীক হবেপ্রভু তাদের সাপকে মারতে তলোয়ার নিয়ে বের হতে বলেননি, অথবা খুব দুর্বল হলে তিনি তাদের খুঁটিতে যেতে বলেননিমাংসের কোন শক্তি জড়িত ছিল না. সাপের কামড় সারাবে এমন কিছু ওষুধের কথা তিনি বলেননিতাদের যেতে হবে না এবং অন্যদের সেবা করতে হবে এবং তাই তাদের নিরাময় করতে হবেনা, যারা সেবা করে তাদের জন্য ঈশ্বরকে ধন্যবাদ, কিন্তু তাদের নিরাময়ের উৎস ছিল বিশ্বাসের সরল চেহারার প্রতি ঈশ্বরের শব্দের আনুগত্যআমি আশ্চর্য হয়েছি যে তাদের মধ্যে কতজন মারা গেছে কারণ তারা সহজ নির্দেশ এবং বিধান অনুসরণ করতে অস্বীকার করেছিলতাদের পরিত্রাণের উত্তরটি তাদের সামনে ছিল, কিন্তু আমাদের আজকের মতো, তারা সম্ভবত ঈশ্বরের বিধানকে উপেক্ষা করেছিল কারণ এটি খুব সহজ ছিল

 

আমি নিশ্চিত যে ক্যাম্পের মাঝখানে একটি খুঁটিতে থাকা পিতলের সাপের দিকে নিজেদের থেকে দূরে তাকানোর সরলতার চারপাশে কিছু লোক তাদের মন পেতে পারেনিকেউ কেউ হয়তো বলেছিল, "পৃথিবীতে আমি কেবল একটি খুঁটিতে একটি ব্রোঞ্জের সাপের দিকে তাকিয়ে কীভাবে সুস্থ হতে পারি?" সাপটি পাপের প্রতীক এবং ব্রোঞ্জ হল বিচারের প্রতীক৷ (বলিদানটি ব্রোঞ্জের তৈরি ছিল৷) এখানে চিত্রটি সরলতার মধ্যে একটি সুন্দর গল্পপাপের বিচার করা হয়েছে, এবং যিনি বিশ্বাসের সাথে বিচারিত পাপের ছবির দিকে তাকান তিনি আরোগ্য লাভ করেনসাদৃশ্যটি সাধারণ কারণ পল প্রেরিত, খ্রীষ্টের কথা বলতে গিয়ে লিখেছেন, "ঈশ্বর তৈরি করেছেনআমাদের জন্য পাপ হওয়ার জন্য যাঁর কোন পাপ ছিল না, যাতে তাঁর মধ্যে আমরা ঈশ্বরের ধার্মিকতা হতে পারি (2 করিন্থিয়ানস 5:21) খ্রীষ্টের নিজের উপর বিচার নেওয়ার মাধ্যমে ঈশ্বর পাপের বিচার করেছিলেনসেইজন্য খ্রীষ্ট চিৎকার করেছিলেনক্রুশ; "আমার ঈশ্বর, আমার ঈশ্বর, কেন আপনি আমাকে পরিত্যাগ করেছেন" (মার্ক 15:34)। যখন খ্রীষ্ট ক্রুশে ঝুলিয়েছিলেন, তখন আমাদের পাপের বিচার হয়েছিল তাঁর মধ্যেতিনি ছিলেন বলিদানের বিকল্প এবং উদ্ধারকারী মেষশাবকআমাদের দেখতে হবে সাপের বেদনাদায়ক কামড় থেকে সুস্থ হওয়ার জন্য বিশ্বাসের চোখ দিয়ে তাঁর কাছে

 

          ঈশ্বরের পথ আমাদের পথের চেয়ে উচ্চতরতিনি যদি অনুতাপ করা এবং ক্রুশের দিকে তাকানোর মতো সহজ করে থাকেন তবে কেন আমরা তাকে বিশ্বাস করব না এবং বিশ্বাস করব না? যিশাইয় ভাববাদীও শুধু এক নজর দিয়ে রক্ষা পাওয়ার সরলতার কথা বলেছিলেন: "আমার দিকে তাকাও, এবং পৃথিবীর সমস্ত প্রান্তে তোমরা উদ্ধার পাও: কারণ আমিই ঈশ্বর, আর কেউ নেই" (ইশাইয়া 45:22 কেজেভি) ) মহান ব্রিটিশ প্রচারক চার্লস স্পারজিয়নের পরিত্রাণের পথ আলোকিত করার জন্য ঈশ্বর সেই শাস্ত্র ব্যবহার করেছিলেন। 1850 সালে ইংল্যান্ডের এসেক্সের কোলচেস্টারে চার্চে যাওয়ার পথে তিনি তুষারঝড়ের কবলে পড়েন এবং তার ঐতিহ্যবাহী চার্চে যেতে না পেরে তিনি পথের একটি ছোট্ট চ্যাপেলে এসে থামেনসেই চ্যাপেলের যাজক সেদিন গির্জায় যেতে সক্ষম হননি, তাই চার্চের একজন প্রবীণ উঠেছিলেন এবং খুব সহজভাবে কথা বলেছিলেন যে একজনকে কেবল ক্রুশে থাকা ত্রাণকর্তার দিকে একটি স্থির, বিশ্বস্ত দৃষ্টিতে তাকানো এবং ইশাইয়া 45 উদ্ধৃত করা দরকার: 22। স্পারজিয়ন অভিজ্ঞতার বর্ণনা দিয়ে বলেছিলেন যে প্রচারক সেদিন "সাধারণ কারণে তার পাঠ্যের সাথে লেগে থাকতে বাধ্য হয়েছিল যে তার আর কিছু বলার ছিল নাতিনি শব্দগুলি সঠিকভাবে উচ্চারণ করেননি, তবে তাতে কিছু আসে যায় নাআমি সাথে সাথেই পথ দেখেছিলামপরিত্রাণের কথাআমি জানি না তিনি আর কি বলেছিলেনআমি খুব একটা খেয়াল করিনিআমি সেই একটি চিন্তায় এতটাই আবিষ্ট হয়েছিলামআমি পঞ্চাশটি কাজ করার অপেক্ষায় ছিলাম, কিন্তু যখন আমি সেই শব্দটি শুনলাম, 'দেখ!' কী একটি মনোমুগ্ধকর শব্দ আমার কাছে মনে হয়েছিল... সেখানে এবং তারপরে মেঘ চলে গেছে, অন্ধকার সরে গেছে, এবং সেই মুহুর্তে আমি সূর্যকে দেখেছি; এবং আমি সেই মুহূর্তে উঠতে পারতাম, এবং তাদের মধ্যে সবচেয়ে উত্সাহী হয়ে গান গাইতে পারতাম, মূল্যবান রক্ত

 

খ্রীষ্টের, এবং সরল বিশ্বাস যা তাকে একা দেখায়। ওহ, যে কেউ আমাকে আগে বলেছিল, 'খ্রীষ্টকে বিশ্বাস কর, এবং তুমি পরিত্রাণ পাবে।'

 

চার্লস স্পারজিয়ন তার পরিত্রাণ অর্জনের চেষ্টা করছিলেন এবং ক্রুশের দিকে তাকানোর সহজ সত্যে বিশ্বাসী ছিলেনতিনি ষোল বছর বয়সে সেই চ্যাপেলে আবার জন্মগ্রহণ করেছিলেন এবং শীঘ্রই তিনি উনিশ বছর বয়সে বিশাল শ্রোতাদের সামনে প্রচার করেছিলেন। (এক সময়, এসেক্সের কোলচেস্টারে সেই চ্যাপেলটি যেখানে দাঁড়িয়েছিল সেখান থেকে আমি ঠিক কোণে বাস করতাম।)

 

 আমি ব্যাখ্যা করতে পারব না কিভাবে ক্রুশের উপর পরিত্রাতার দিকে দৃষ্টি আমার পাপ কেড়ে নেয়; আমি শুধু এটা বিশ্বাস করি, এবং ঈশ্বরের শক্তি আমার জীবন পরিবর্তন. গসপেল হল "বিশ্বাসী প্রত্যেকের পরিত্রাণের জন্য ঈশ্বরের শক্তি" (রোমানস 1:16)। তাঁর প্রতি হৃদয়-প্রাণ অঙ্গীকারের সেই পদক্ষেপ নেওয়ার আগে সবকিছু বের করার চেষ্টা করবেন না; তোমার সব কিছু তার হাতে ছেড়ে দাও ছোট্ট শিশুর মত!

 

সংরক্ষিত হওয়া সহজ করার জন্য ঈশ্বরের উদ্দেশ্য হল যাতে সর্বাধিক সংখ্যক মানুষ খ্রীষ্টের দিকে ফিরে যায়, অনুতপ্ত হয় এবং সংরক্ষিত হয়বাইবেল আমাদের বলে, প্রভু তাঁর প্রতিশ্রুতি পালনে ধীর নন, যেমন কেউ কেউ ধীরগতি বোঝেনতিনি আপনার প্রতি ধৈর্যশীল, চান না যে কেউ বিনষ্ট হোক, কিন্তু প্রত্যেকে অনুতপ্ত হোক" (2 পিটার 3:9 জোর দেওয়া খনি)। ঈশ্বরের উদ্দেশ্য আমাদের দুর্দশার জন্য ভালবাসা এবং উদ্বেগতিনি আমাদের দেখেন শয়তানের দাস বাজারে, পাপে আবদ্ধ এবং শত্রুর আধ্যাত্মিক প্রতারণার অধীনেসমস্ত ঈশ্বরের প্রয়োজন ক্রুশের প্রতি বিশ্বাসের দৃষ্টি, পাপের বিচারের স্থান

 

প্রশ্ন 2) সুসংবাদ বিশ্বাস করার মানে কি? পরিত্রাণ কি সত্যের বুদ্ধিবৃত্তিক গ্রহণযোগ্যতা, নাকি এর চেয়েও বেশি কিছু? মনে মনে বিশ্বাস করার মানে কি মনে হয়?

 

এটা বিশ্বাস করার মানে কি? (জন 3:15)

 

ইংরেজি শব্দ বিশ্বাস হল গ্রীক শব্দ Pisteuō থেকে একটি অনুবাদশব্দের অর্থ হল বিশ্বাস করা, বিশ্বাস করা এবং কারও সত্যতার উপর আস্থা রাখাএই ধারণাটি ব্যাখ্যা করার জন্য, আমাকে এই ধরনের বিশ্বাস বর্ণনা করার জন্য আপনাকে এখানে একটি শব্দ ছবি দেওয়ার অনুমতি দিনপ্রভু যীশু একজন মানুষের জীবনের প্রাসাদে আসছেন যা তার প্রবেশ পথ বন্ধ করার জন্য ড্রব্রিজের সাথে সম্পূর্ণভাবে তালাবদ্ধ। "ক্যাসেল ম্যানসোল" এর উপরে যুদ্ধক্ষেত্রে তিনজন দাঁড়িয়ে আছেন যারা খ্রীষ্টকে প্রবেশ করতে দেবেন কি না তা সিদ্ধান্ত নিতে হবেবিবেক আগে কথা বলেতিনি অন্যদের বলেন, "আমরা সমস্যায় আছি, কারণ আমরা দেশের আইন ভঙ্গ করেছি, এবং আমরা বিদ্রোহের জন্য দোষী।" দ্বিতীয়ত, মন কথা বলে, “আমরা যদি ড্রব্রিজটি খুলি তবে তার বিনামূল্যে ক্ষমার প্রস্তাব আমরা আশা করতে পারি তার চেয়ে বেশিআমাদের সত্যিই তাঁর কাছে খোলা উচিতসত্য হল দরজা খোলার ক্ষমতা শুধুমাত্র তৃতীয় ব্যক্তির আছেআমাদের অভ্যন্তরীণ প্রকৃতির তৃতীয় অংশকে আমাদের ইচ্ছা বলা হয়উইল অন্যদের কাছ থেকে পরামর্শ নেয়, কিন্তু ড্রব্রিজ লিভারে তার একাই হাত রয়েছেখ্রীষ্ট কখনই আমাদের জীবনে তাঁর পথকে জোর করবেন নাঈশ্বর আমাদের স্বাধীন ইচ্ছার উপহার দিয়েছেনখ্রীষ্টকে বিশ্বাস করা এবং গ্রহণ করা ইচ্ছার একটি কাজ, কেবলমাত্র সুসমাচারের ঘটনাগুলির একটি মানসিক স্বীকৃতি নয়

 

একজন ব্যক্তি যখন খ্রীষ্টের দাবির মুখোমুখি হন তখন প্রায়শই একটি যুদ্ধ হয় যা একজন ব্যক্তির আত্মার মধ্যে চলেএকজন ব্যক্তিকে ড্রব্রিজ না খুলতে রাজি করার প্রয়াসে শত্রু আমাদের মনে সব ধরনের প্রশ্ন ফিসফিস করেআমরা একাই সিদ্ধান্ত নিই যে ড্রব্রিজকে নিচে নামাতে হবে এবং খ্রীষ্টকে আমাদের জীবনে আসতে দিতে হবে এবং আমাদের "ক্যাসল ম্যানসোল" শাসন করতে হবেবিশ্বাস করা ইচ্ছার একটি কাজ

 

মন বিবেকের সাক্ষ্য বিবেচনা করার পর, একজন পুরুষ বা মহিলা ঈশ্বরের সাথে সংযোগ স্থাপনের জন্য বিশ্বাসের হাত বাড়িয়ে দেন, এই বিশ্বাসে যে ঈশ্বর তাঁর বাক্যের প্রতি বিশ্বস্তযদি একজন ব্যক্তি তাদের ইচ্ছা জমা করে এবং, বিশ্বাসের দ্বারা, ক্রুশে খ্রীষ্ট যা করেছেন তার উপর আস্থা রাখে, তারা আবার জন্মগ্রহণ করে বা উপরে থেকে আধ্যাত্মিকভাবে জন্মগ্রহণ করেএকবার খ্রীষ্টের কাছে নিজের জীবন ত্যাগ করার সিদ্ধান্ত নেওয়া হলে, তিনি প্রতিশ্রুতি দেন যে তিনি কখনই আমাদের ছেড়ে যাবেন না বা আমাদের পরিত্যাগ করবেন না (হিব্রু 13:5), তবে একজনকে প্রতিদিন তার ক্রুশ তুলে নেওয়ার এবং তাকে অনুসরণ করার সিদ্ধান্ত নিতে হবে (লুক 9:23) . এটা ক্রমাগত ঈশ্বরের পথে হাঁটা ইচ্ছার ব্যাপার. আমরা এই বিশ্বের অন্ধকার আধ্যাত্মিক শক্তির বিরুদ্ধে একটি যুদ্ধে প্রবেশ করি যা আমাদের বাকি জীবনের জন্য আমাদের সাথে রয়েছে

 

সচেতন থাকুন যে মন যেখানে আধ্যাত্মিক যুদ্ধ হয়আপনার আত্মার শত্রু আপনাকে বিশ্বাস করতে চায় যে আপনার চিন্তার উৎস আপনার মধ্যেই রয়েছে, কিন্তু এটি সত্য নয়বীজ বপনকারীর দৃষ্টান্তে, যীশু আমাদের হৃদয়ের ক্ষেতে বপন করা বীজ হিসাবে ঈশ্বরের বাক্যকে টাইপ করেছেন (লুক 8:4-15)। শত্রু হল অঙ্কুরোদগমের আগে বীজ চুরি করেআগাছার দৃষ্টান্তে (ম্যাথু 13:24-26), আমরা একটি শত্রুকেও উর্বর মাটিতে তার বীজ বপন করতে দেখিহৃদয় হল একজন মানুষের অভ্যন্তরীণ সত্তা, আত্মা, মন, ইচ্ছা এবং আবেগের মূল (1 থিসালোনীয় 5:23)। আপনার মনে যে সমস্ত চিন্তা আসে তার উত্স আপনার মধ্যে থাকে নাধারণাগুলি তিনটি ভিন্ন উত্স থেকে আসে: ঈশ্বর, শয়তান এবং আমাদের চিন্তাভাবনাআপনি আপনার মনের বীজতলায় যা বাড়তে দেন এবং চাষকৃত বীজ চিন্তা থেকে আপনি যে সিদ্ধান্তগুলি নেন তা আপনার চরিত্রকে তৈরি করে এবং আপনি সারা জীবন যে ব্যক্তি হয়ে উঠবেনবিশ্বাস করা হল আপনার যা কিছু আছে এবং আপনি যা কিছু তা খ্রীষ্টের কাছে জমা দেওয়ার একটি সচেতন পছন্দআপনি যখন খ্রীষ্টকে আপনার জীবন দেন, তখন আপনি আর আপনার নিজের থাকেন নাআপনি একটি মূল্য দিয়ে কেনা হয়েছে, খ্রীষ্টের রক্তপাত (1 করিন্থিয়ানস 6:20)

 

প্রশ্ন 3)। আপনি আপনার মনে যুদ্ধ এই ধরনের অভিজ্ঞতা আছে? আলোচনা করা.

 

যে বিশ্বাস করে সে রক্ষা পায়

 

16কারণ ঈশ্বর জগৎকে এতই ভালোবাসলেন যে তিনি তাঁর একমাত্র পুত্রকে দান করলেন, যাতে যে কেউ তাঁকে বিশ্বাস করে সে বিনষ্ট না হয় কিন্তু অনন্ত জীবন পায়। 17কারণ ঈশ্বর তাঁর পুত্রকে জগতের নিন্দা করার জন্য পাঠান নি, বরং তাঁর মাধ্যমে বিশ্বকে রক্ষা করার জন্য (জন 3:16-17)

 

নিকোডেমাস এই কথার দ্বারা মূল হতবাক কারণ প্রভু বলেন নি যে ঈশ্বর ইস্রায়েলকে এত ভালোবাসেন (যা তিনি করেন); পরিবর্তে, তিনি বলেছিলেন যে ঈশ্বর বিশ্বকে ভালবাসেনএটি শুধুমাত্র ইহুদিদেরই নয় যাদেরকে উদ্ধার করা এবং ঈশ্বরের রাজ্যে প্রবেশ করার জন্য ডাকা হয়, কিন্তু ঈশ্বরের অনুগ্রহ দেওয়া হয় "যে কেউ বিশ্বাস করে" (জন 3:16)। ধর্মীয় ইহুদিরা ভেবেছিল যে যে কেউ ঈশ্বরের আইনের ফরাসী সংস্করণ মেনে চলে না তারা অভিশপ্ত লোক: "এই জনতা যারা আইনের কিছুই জানে না - তাদের জন্য অভিশাপ রয়েছে" (জন 7:49) সমগ্র পৃথিবীতে এই পরিত্রাণটি সর্বদা ঈশ্বরের পরিকল্পনা ছিল, এমনকি শুরু থেকেই আব্রাহামের কাছে প্রতিশ্রুতি ছিল: যারা তোমাকে আশীর্বাদ করবে আমি তাদের আশীর্বাদ করব এবং যে তোমাকে অভিশাপ দেবে আমি অভিশাপ দেব; এবং পৃথিবীর সমস্ত মানুষ তোমার মাধ্যমে আশীর্বাদ পাবে" (জেনেসিস 12:3)

 

প্রথম থেকেই, ঈশ্বর মানুষের একটি দলের জন্য পরিকল্পনা করেছিলেন, যাকে ইস্রায়েল এবং সমস্ত জাতি থেকে ঈশ্বরের ডাকা হয়েছিল৷ তিনি তার বিশ্বব্যাপী চার্চের অংশ হতে কোনো উপজাতি, ভাষা, বা লোকদের দলকে ছেড়ে দেবেন নাযুগের শেষের দিকে তার দর্শনে, জন প্রেরিত "একটি বিশাল জনতা দেখেছিলেন যাকে কেউ গণনা করতে পারে না, প্রতিটি জাতি, গোত্র, লোক এবং ভাষা থেকে, সিংহাসনের সামনে এবং মেষশাবকের সামনে দাঁড়িয়ে আছে" (প্রকাশিত বাক্য 7:9) এই পরিত্রাণের জন্য, আমরা ইস্রায়েল জাতির যারা আমাদের অইহুদীদের কাছে এই সুসংবাদটি আনার জন্য তাদের জীবন বিসর্জন দিয়েছে তাদের কাছে আমরা অত্যন্ত কৃতজ্ঞআমরা তাদের কাছে আধ্যাত্মিকভাবে ঋণী (রোমানস 15:26-27)

 

জন 3:16 ঈশ্বরের আত্মত্যাগমূলক প্রেম সম্পর্কে আমাদের বলেইংরেজি শব্দ "প্রেম" গ্রীক শব্দ, আগাপাওএর অর্থ ভালবাসা, লালন, সম্মান করা, দাতব্য, ভক্তি, শ্রদ্ধা, আনুগত্য এবং উদ্বেগ থাকাএটি ধর্মীয় সাহিত্যের বাইরে খুব কমই ব্যবহৃত হয় এবং এটি সাধারণত হিব্রু শব্দ চেসড অনুবাদ করতে ব্যবহৃত হয়, যার অর্থ প্রেমময়-দয়া বা করুণা। Agape হল আত্মত্যাগমূলক প্রেমকে বর্ণনা করার জন্য একটি শব্দ, অর্থাত্, একটি স্বেচ্ছাপ্রণোদিত প্রেম বা একজন ব্যক্তির ইচ্ছার দ্বারা গৃহীত সিদ্ধান্তঈশ্বর এতটাই ভালোবাসতেন (অতীত কাল) যে, এমনকি যখন আমরা আমাদের পাপ এবং তাঁর বিদ্রোহী শত্রুদের মধ্যে ছিলাম, তিনি তাঁর বিরুদ্ধে আমাদের পাপ থেকে আমাদের সুস্থ করার জন্য তাঁর পুত্রকে পৃথিবীতে পাঠিয়েছিলেন"কিন্তু ঈশ্বর আমাদের জন্য তাঁর নিজের ভালবাসা এইভাবে প্রদর্শন করেছেন: আমরা যখন পাপী ছিলাম, তখন খ্রীষ্ট আমাদের জন্য মৃত্যুবরণ করেছিলেন" (রোমানস 5:8) প্যাসেজটি বলে যে ঈশ্বর এত ভালোবাসলেন যে তিনি দিয়েছেনআমরা যে ধরনের ভালবাসার কথা বলছি তা আবার দেয় এবং দেয়, এমনকি তাঁর আঘাতকে, এবং সমস্ত জাতির সর্বত্র সমস্ত মানুষকেঈশ্বরের দান করার উদ্দেশ্য হল তাঁর ইচ্ছা যাতে কেউ বিনষ্ট না হয় এবং সবাই অনুতপ্ত হয়আপনি যদি কখনও সন্দেহ করেন যে ঈশ্বর আপনাকে ভালবাসেন কিনা, তাহলে খ্রীষ্টের ক্রুশের দিকে তাকান এবং পাপের উপর ঈশ্বরের বিচার দেখুন, তবে দোষী পাপীদের প্রতি ঈশ্বরের ভালবাসাও দেখুন

 

ঈশ্বর সর্বশ্রেষ্ঠ সরলতার সাথে গ্রহণ করার জন্য সর্বশ্রেষ্ঠ উপহার তৈরি করেছেন, এবং তিনি এই উপহারটি সকলের জন্য উপলব্ধ করেছেন যারা বিশ্বাস করবেঈশ্বর তাঁর পরিত্রাণকে এত সহজ করে দিয়েছেন যে এই বিষয়ে সীমিত জ্ঞানের অধিকারী শিশুরা পরিত্রাণের বিনামূল্যে উপহার পেতে পারেতিনি বললেন, "আমি তোমাদের সত্যি বলছি, যে কেউ ছোট শিশুর মতো ঈশ্বরের রাজ্যকে গ্রহণ করবে না, সে কখনোই এতে প্রবেশ করবে না" (লুক 18:17) শিশুরা এখানে আমাদের কয়েকটি জিনিস শেখাতে পারে, কারণ শিশুরা কেবল বিশ্বাস এবং বিশ্বাস করেতাদের বাবা-মা তাদের যা বলেআমার ছেলে যখন একটি ছোট বাচ্চা ছিল, সবেমাত্র হাঁটতে পারত, আমি তাকে এমন জায়গায় বসিয়ে দিতাম যেটা তার জন্য বেশ উঁচু ছিল যখন আমি নাস্তার জন্য টোস্ট তৈরি করতামসে সেখানে দাঁড়িয়ে আমার বাহুতে ঝাঁপিয়ে পড়ত, একবারও ভয় পাননি যে তিনি পড়ে যেতে পারেন বা এমনকি নীচের দিকে তাকাতেও দেখেন যে মেঝে কতটা নীচে ছিলতিনি বিশ্বাস করেছিলেন যে আমি তাকে ধরবআমরা যখন বড় হব, আমরা আমাদের পিতার কোলে ঝাঁপ দেওয়ার আগে সবকিছু বুঝতে চাই, কিন্তু সহজ বিশ্বাস হিসাবে একটি শিশু বিশ্বাসের দ্বারা ঈশ্বরের বাক্য গ্রহণ করে এবং পিতার বাহুতে ঝাঁপিয়ে পড়ে

 

ঈশ্বর আপনাকে এবং আমাকে এতই ভালবাসেন যে তিনি তাঁর একমাত্র পুত্রকে দিয়েছেন৷ যদি একজন মানুষের ঈশ্বরের সাথে মিলিত হওয়ার অন্য উপায় থাকত, আপনি কি মনে করেন না যে তিনি তা গ্রহণ করতেন? যদি আইন বিধি-বিধান পালন করা এবং ভাল হওয়ার মাধ্যমে পুনর্মিলন সম্পন্ন করা যেত, তাহলে ঈশ্বর অবশ্যই তাঁর পুত্রকে এমন বেদনাদায়ক মৃত্যুর মধ্য দিয়ে যেতেন নাঈশ্বর এত ভালোবাসলেন যে তিনি দিয়েছেনশব্দ তাই জোর জন্য যোগ করা হয়. ঈশ্বর শুধু ভালোবাসেননি; তিনি আপনাকে এবং আমাকে এতটাই ভালোবাসতেন যে তিনি তাঁর পুত্রকে দুষ্ট লোকদের হাতে নির্মম খুন হতে দেখেছিলেন

 

খ্রীষ্ট আমাদের জন্য একটি বিকল্প

 

কার হাতে খ্রীষ্টের এই কাজ? যারা চাবুক মেরেছিল এবং যারা চিৎকার করেছিল, "তাঁকে ক্রুশে দাও" নিঃসন্দেহে বিচার করা হবে যদি না তারাও তাঁর ক্ষমা না পায়, কিন্তু এটা আমার পাপ এবং আপনার পাপ যা যীশুকে ক্রুশে নিয়ে এসেছিল। পরিস্থিতি এমন যে, একজন ত্রাণকর্তা ছাড়া, আপনি এবং আমি "ধ্বংস" হয়ে যাব (জন 3:16)। এরই মধ্যে আমাদের নিন্দা করা হয়েছে। ইতিমধ্যেই আমাদের বিরুদ্ধে বিচার করা হয়েছে, এবং যারা খ্রীষ্টে বিশ্বাসী নয় তারা শয়তানের বন্দী বন্দী। একমাত্র উপায় ছিল, ঈশ্বরের পুত্রকে অবশ্যই প্রবেশ করতে হবে এবং যারা পরিত্রাতার দিকে তাকাবে তাদের জন্য মুক্তিপণ মূল্য দিতে হবে। আপনার পক্ষে বিকল্পের মৃত্যু দ্বারা পাপের বাধা পথ থেকে সরিয়ে নেওয়া হয়

 

আমি একটি গল্প শেয়ার করতে চাই যা আমার মনে হয় প্রতিস্থাপনমূলক প্রেমের ধরণকে চিত্রিত করবে যার সম্পর্কে আমরা কথা বলছি:

 

আর্নেস্ট গর্ডন তার বই, মিরাকল অন দ্য রিভার কোয়াই-, জাপানী সৈন্যদের দ্বারা বার্মা রেলওয়েতে কাজ করতে বাধ্য করা যুদ্ধবন্দীদের একটি গ্রুপের দ্বিতীয় বিশ্বযুদ্ধের সত্য ঘটনা বলেছেনপ্রতিটি দিনের শেষে, সৈন্যরা বন্দীদের কাছ থেকে সরঞ্জাম সংগ্রহ করেএকবার, একজন জাপানি প্রহরী চিৎকার করে বলেছিল যে একটি বেলচা নেই এবং কোন লোকটি এটি নিয়ে গেছে তা জানতে চেয়েছিলতিনি ক্রোধে আত্মহারা হয়ে ক্রোধে গর্জন করতে শুরু করেন এবং যেই দোষী তাকে এগিয়ে যাওয়ার নির্দেশ দেনকেউ নড়েনিসবাই মরে! সবাই মরে! সে চিৎকার করে, ককিয়ে উঠল এবং বন্দীদের দিকে তার রাইফেল নিশানা করলসেই মুহুর্তে, একজন লোক এগিয়ে গেল, এবং গার্ড তাকে তার রাইফেল দিয়ে মেরে ফেলল যখন সে মনোযোগের দিকে চুপচাপ দাঁড়িয়ে ছিলযখন তারা ক্যাম্পে ফিরে আসে, তখন সরঞ্জামগুলি আবার গণনা করা হয়, এবং কোন বেলচা অনুপস্থিত ছিলজাপানি সৈন্য ভুল গণনা করেছিলসেই একজন লোক অন্যদের বাঁচাতে বিকল্প হিসাবে এগিয়ে গিয়েছিল

 

ঈশ্বর খ্রীষ্টের মধ্যে ছিলেন, বিশ্বকে নিজের সাথে মিলিত করেছিলেনতিনি আপনাকে এবং আমাকে এতই ভালোবাসতেন যে তিনি আমাদের জন্য নিজেকে দিয়েছিলেনযখন আমি প্রথম শুনেছিলাম যে ঈশ্বর আমাকে ব্যক্তিগতভাবে ভালোবাসেন, তখন এটি আমার শোনা সবচেয়ে গুরুত্বপূর্ণ খবর ছিল! কেন কেউ আমাকে আগে বলে নি! আমি বিশ্বাস করতে পারিনি যে আমি জীবনের প্রশ্নের উত্তর খুঁজতে সারা বিশ্বে ঘুরেছি, এবং আমার শহরে এই সত্যগুলি আমাকে বলেছিল এমন কেউ ছিল নাআমি যখন পাঁচ বছর বয়সী ছিলাম, আমি আমার মাকে হারিয়েছিলাম এবং "আমি তোমাকে ভালোবাসি" এই শব্দটি কখনও শুনিনিআমি যা করতে পারি তার চেয়ে আমি কাকে ভালবাসি তার জন্য আমার হৃদয়ে একটি আকাঙ্ক্ষা ছিলএকটি জিগসের মতো যা শেষ অনুপস্থিত অংশটি বোর্ডে স্থাপন না করা পর্যন্ত সম্পূর্ণ হয় না, আমার জীবনে এমন কিছু অনুপস্থিত ছিল যার উপর আমি আমার আঙুল রাখতে পারিনিআমি যীশু খ্রীষ্টের সাথে দেখা করার সময় ঈশ্বরের প্রেমে আমার হৃদয় ভেঙে গিয়েছিল এবং গলে গিয়েছিলআমার মনে আছে যেখান থেকে আমি একজন খ্রিস্টান হয়েছিলাম, গ্রেহাউন্ড বাসে ফ্লোরিডায় যাত্রা করেছিলাম এবং হান্না হার্নার্ডের হিন্দস ফিট অন হাই প্লেসেস বইটি পড়েছিলামআমি অনেক অশ্রু কেঁদেছিলাম যখন আমি আবিষ্কার করেছি যে কীভাবে ঈশ্বর আমাকে নিজের কাছে টানছিলেনওভারডোজের পরে আমি তাঁর কাছে চিৎকার করেছিলাম এবং প্রায় মারা যাওয়ার পর থেকে তিনি আমাকে ছেড়ে যাননি

 

প্রায় পাঁচ বছর ধরে, আমি সেই সত্যগুলি খুঁজে পাওয়ার জন্য আধ্যাত্মিক অনুসন্ধানে ছিলাম যা আমি অবশেষে শুনেছিলামআমি ছিলাম, এবং এখনও আছি, ঈশ্বর আমার মত কাউকে ভালোবাসতে পারেনআমার সম্পর্কে বিশেষ কিছু ছিল না, কিন্তু ঈশ্বর আমাকে একইভাবে ভালোবাসেন, এবং তিনিও আপনাকে ভালোবাসেনআপনি যা করেছেন বা আপনি যেখানেই ছিলেন না কেন, তিনি আপনাকে ভালবাসেনতাঁর কাছে এসো; আপনার জন্য তার ভালবাসা অনুভব করুন! তিনি আমাদের নতুন করে জন্ম নেওয়ার প্রয়োজনীয়তা দেখেছিলেন, ঈশ্বরের জীবন আমাদেরকে নবায়ন করে এবং আমাদেরকে পূর্ণ করে, এবং যীশু, বর, আমাদের লোভিত করতে এবং নিজের বাড়িতে আমাদের ভালবাসতে এসেছিলেনযে এটা বিশ্বাস করে তার অনন্ত জীবন আছে (v. 16)।

 

প্রশ্ন 4) অনন্ত জীবন শব্দগুচ্ছ দ্বারা কি বোঝানো হয়েছে এবং এটি কখন শুরু হয়?

 

অনন্ত জীবন আমাদের এখন চিরকালের জীবন অভিজ্ঞতার চেয়ে বেশি; এটি একটি সম্পূর্ণ নতুন স্তরে জীবনএটি ঈশ্বরের উদ্দেশ্য অনুযায়ী জীবন, অর্থাৎ, একটি খ্রিস্ট-কেন্দ্রিক জীবন, এমন একটি জীবন যা আগাপে প্রেমের দ্বারা পরিচালিত আত্মা দ্বারা পরিচালিতযখন আমরা খ্রীষ্টকে গ্রহণ করি, তখন ক্রুশে খ্রীষ্টের সমাপ্ত কাজ দ্বারা আমরা ক্ষমা করি এবং ঈশ্বরের সাথে সঠিক অবস্থানে স্থাপিত হইএতে যোগ করার কিছু নেই, এবং আমরা এটি উপার্জন করতে পারি না; এটা শুধুমাত্র ঈশ্বরের একটি উপহার হিসাবে গ্রহণ করা যেতে পারে. এই জীবন শুরু হয় যখন আমরা আন্তরিকভাবে খ্রীষ্টকে আমাদের জীবনে আসতে এবং পাপের জন্য অনুতপ্ত হতে বলি (আমাদের মন এবং আমাদের জীবনের দিক পরিবর্তন করুন)। আমাদের জীবনে উদ্ভাসিত হওয়ার জন্য অনন্ত জীবনের জন্য আমাদের মৃত্যু পর্যন্ত অপেক্ষা করতে হবে না; এটা শুরু হয় আমাদের উপর থেকে জন্ম নেওয়া বা নতুন করে জন্ম নেওয়ার উপর

 

যে বিশ্বাস করে না তাকে ইতিমধ্যেই নিন্দা করা হয়েছে

 

18 যে তাঁকে বিশ্বাস করে সে দোষী নয়, কিন্তু যে বিশ্বাস করে না সে ইতিমধ্যেই দোষী সাব্যস্ত হয়েছে কারণ সে ঈশ্বরের একমাত্র পুত্রের নামে বিশ্বাস করে নি৷ 19 এই রায় হল: জগতে আলো এসেছে, কিন্তু লোকেরা আলোর পরিবর্তে অন্ধকার পছন্দ করত কারণ তাদের কাজ মন্দ ছিল৷ 20 যে কেউ মন্দ কাজ করে সে আলোকে ঘৃণা করে এবং তার কাজ প্রকাশ পাবে এই ভয়ে সে আলোতে আসে না। 21কিন্তু যে সত্যের দ্বারা জীবনযাপন করে সে আলোতে আসে, যাতে স্পষ্টভাবে দেখা যায় যে সে যা করেছে তা ঈশ্বরের মাধ্যমেই